Connect with us

কম্পিউটারে বাংলা দেখা ও লেখা

টেক বেঙ্গল

কম্পিউটারে বাংলা দেখা ও লেখা

কম্পিউটারে বাংলা সাপোর্ট না করলে  এবং  প্রয়োজনীয়  বাংলা  ফন্ট  না  ইন্সটল থাকলে সাধারনত  বাংলা  দেখা যায়  না। আবার  আপনার ব্রাউজার  বেশী  পুরনো  মানে ওল্ড ভার্সন হলেও  বাংলা দেখা না যেতে  পারে। উইন্ডোজ  এক্সপি অপারেটিং সিস্টেম এ  সাধারনত  বাংলা ইউনিকোড  সাপোর্ট  করে  না।  উইন্ডোজ  ভিস্তা  ও  সেভেন অপারেটিং সিস্টেম  এ  বাংলা ইউনিকোড  সাপোর্ট   অপারেটিং সিস্টেম  এ  দেয়া  থাকে।  তাই  যে  সব  কম্পিউটারে  বাংলা ইউনিকোড  সাপোর্ট  দেয়া  নেই  সেগুলোতে  বাংলা ইউনিকোড  সাপোর্ট  ইনস্টল  করে  নিতে  হবে।

bangla

বাংলা  লেখা বেশী  ছোট  দেখার  কারণ  প্রধানত  ফন্ট । বাংলা  দেখার  জন্য  অভ্র  ইনস্টল  করুন বা  iComplex  ইনস্টল  করে  নিচের  ধাপ  গুলো  অনুসরন  করুন ।  iComplex  উইন্ডোজে বাংলা  ইউনিকোড  সাপোর্টের  জন্য  প্রয়োজনীয়  ফাইল  উইন্ডোজে  ইনস্টল  করে  দেয়।তবে মনে রাখবেন iComplex উইন্ডোজ ৮ এ সাপোর্ট করে না এবং iComplex উইন্ডোজ ৮ এ প্রয়োজন নাই কারন উইন্ডোজ ৮ অপারেটিং  সিস্টেম  এ বাংলা আগে থেকেই দাওয়া থাকে ।

iComplex ডাউনলোড করতে এখানে ক্লিক করুন  অথবা লিঙ্ক এ ভিসিট করে ডাউনলোড করে নেন । লিঙ্কঃ http://www.omicronlab.com/download/tools/iComplex_3.0.0.exe

এবার এটা তে ডাবল ক্লিক করুন এরকম উইন্ডো আসবে

icomplex-full

 

এবার “Install Complex Script” এ ক্লিক করুন। এবার কম্পিউটার রিস্টার্ট দিন।

গুগল ক্রোমে আগে থেকেই বাংলা বাংলা ইউনিকোড  সাপোর্ট  দেয়া থাকে কিন্তু XP এবং ফায়ারফক্স যদি ব্যবহার করেন তাহলে অনেক সময় সমস্যা হতে পারে। এজন্য নিচের ধাপ গুলো অনুসরন করলেই হবে।

১.  Siyamrupali  ফন্টটি  C:\WINDOWS\Fonts  ফোল্ডারে  রাখুন বা ফন্টটি ওপেন করে ইন্সটল করে নিন।

২. ফায়ারফক্স ওপেন করুন।
৩. Tools মেনু থেকে Option এ  ক্লিক করুন।

৪. Content ট্যাব  এ ক্লিক করুন এবং Advanced বাটন  এ ক্লিক করুন।

৫. Fonts for কে Bangla, Serif কে Siyam Rupali এবং Sans-serif কে  Siyam Rupali তে  পরিবর্তন করুন ।

৬. OK দু-বার ক্লিক করে ফায়ারফক্স  ক্লোজ করুন এবং পুনঃরায় চালু করুন ।

শুধু ফন্টে সমস্যা হয় তাহলে  ধাপ গুলো অনুসরন করলেই হবে।

আবার আপনি যদি বাংলা লিখতে চান তাহলে Bijoy ব্যবহার করতে পারেন । Bijoy উইন্ডোজ এক্সপি , ভিস্তা ও সেভেন এ সাপোর্ট করে কিন্তু উইন্ডোজ ৮ এ করে না । তাই সে ক্ষেত্রে Avro ব্যবহার করাই ভাল । তবে Bijoy থেকে Avro তে টাইপ করা অনেক সহজ এবং যে কেউ Avro ব্যবহার করে টাইপ করতে পারবে যেমনঃ Avro তে আপনি যদি “ আমি ” লিখতে চান তাহলে আপনাকে “ Ami ” লিখতে হবে । তাই Avro ব্যবহার করতে আপনার Bijoy এর মত এত টাইপিং এর অভিঙ্গতা লাগবে না। তাই আমি বলব Avro ব্যবহার করাই ভাল এবং এটি উইন্ডোজ এক্সপি , ভিস্তা , সেভেন এবং ৮ অপারেটিং সিস্টেম এ সাপোর্ট করে।

Avro ডাউনলোড করতে এখান এ ক্লিক করুন অথবা লিঙ্ক এ ভিসিট করে ডাউনলোড করে নিন ।

লিঙ্কঃ http://www.omicronlab.com/download/setup_avrokeyboard_5.1.0.exe

কোনও সমস্যা হলে মন্তব্য করে জানান, সমস্যা সমাধানে যথাসাধ্য সাহায্য করা হবে।

Continue Reading

টেক-বেঙ্গল একটি বিজ্ঞান ও প্রযুক্তিধর্মী ওয়েবসাইট। প্রযুক্তিকে সবার মাঝে ছড়িয়ে দিতে এ এক ক্ষুদ্র প্রয়াস। নিত্য নতুন প্রযুক্তিকে সবার সাথে পরিচয় করিয়ে দিতে এটি একটি সামান্য উদ্যেগ মাত্র। ওয়েবসাইটটিতে একাধিক বিভাগে প্রযুক্তির একাধিক বিষয়ের ওপর আলোকপাত করা হয়েছে। মাতৃভাষার মাধ্যমে প্রযুক্তিকে তুলে ধরাই আমাদের প্রধান লক্ষ্য ও উদ্দেশ্য।

Click to comment

You must be logged in to post a comment Login

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More in টেক বেঙ্গল

Advertisement

বিভাগ সমূহ

টেক-বেঙ্গল পোল

"বাঙালীরা এখনো তথ্য প্রযুক্তি -তে পিছিয়ে" আপনি কি মনে করেন ?

View Results

Loading ... Loading ...

সেরা টেক বাঙালী

To Top